শিরোনাম

6/recent/ticker-posts

Header Ads Widget

Responsive Advertisement

হাত ধোয়া (পর্ব-০৩)

২। খাবার আগে ও পরে,
খাদ্য খাবার আগে হাত ধোয়া নিয়ে টেনশন না থাকলেও খাবার পরে হাত একমাত্র পাগল ছাড়া কেউ ধোয়া বাঁকি রাখে না। তবে হ্যাঁ খাওয়ার আগে এবং পরে উভয় সময়েই আজকাল অনেক শিক্ষিত বা উচ্চ স্ট্যাটাসধারী বলে আত্মস্বীকৃত কিছু জ্ঞানপাপী ব্যক্তিবর্গ  তাদের হাত ধৌত করে না। এটা বিশেষভাবে শহরের বড় বড় রেস্টুরেন্ট, হোটেলে লক্ষ্য করা যায়। তারা পানি দিয়ে হাত ধোয়ার বদলে টিস্যু ব্যবহার করেন। তবে তাদের জ্ঞানপাপী বলার আগে বিষয়টি নিয়ে ভেবে নেয়াটা জরুরী। তারাই ঠিক নাকি এর উল্টোটা। আমরা খাই সাধারণত সকাল ৮.০০-১০.০০ টার মধ্যে, দুপুর ১.৩০-২.৩০ এর মধ্যে এবং রাত ৮.০০-১১.০০ টার মধ্যে। এবার লক্ষ্য করুন এই তিনটি সময়ের আগে আমরা অনেক কাজ করে থাকি। যার মাধ্যমে আমাদের হাতে অনেক রোগ জীবাণূ হাতে লেগে থাকতে পারে। হয়তো অনেকে বলতে পারেন আমি-তো অফিসে কাজ করি। তাদের ব্যপারেও মূলত একই কথা তারা যে সব কাগজপত্র নাড়াচাড়া করেন বা কলম ব্যবহার করেন তা কি জীবাণু মুক্ত? অথবা যে সব পোশাক ব্যবহার করেন? না। সুতরাং শুধুমাত্র ভদ্রতার দোহাই দিয়ে নিজের কতবড় সর্বনাশই না ডেকে নিয়ে আসছি? খাবার পরে আমরা হাত ধৌত করি মূলত খাওয়ার পরে যে খাদ্যের অংশটুকু লেগে থাকে তা পরিস্কার করার জন্য। কিন্তু খাওয়ার আগে হাত ধৌত করি বিভিন্ন কারণে। তার মধ্যে মূলত জীবাণূর ভয়ই মেইন। হাত ও হাতের আঙ্গুলের জোড় ও নখ ভালমতো না ধোয়ার কারণে টাইফয়েড, ডায়রিয়াসহ অনেক সংক্রামক ব্যাধিতে আমরা আক্রান্ত হই। আমরা চাই অনাকাঙ্খিত কোন বস্তু যেন হাতের মাধ্যমে সরাসরি আমাদের পেটের ভেতরে না যায়। অন্য কোন পদ্ধতিতে শরীরে না গিয়ে তা যদি সরাসরি মানুষের পেটে যায় তাহলে তার ক্ষতিকর প্রভাব অনেক বেশি। তাছাড়া আমরা অনেক সচেতন হলেও অন্যের মাধ্যমে পায়খানার জীবাণু পর্যন্ত আমাদের হাতে লাগে তা আমরা অনেক সময়ই ভাবি না। (আরেকদিন খাবার তৈরি ও পরিবেশন অংশে এ বিষয়ে বিস্তারিত আলোচনা করা যাবে; কিভাবে মানুষের মাধ্যমে জটিল জীবাণু এমন কি পায়খানার জীবাণু পর্যন্ত খুব স্বাভাবিকভাবে আসে যা অকল্পনীয়)। হাত না ধুয়ে খাওয়ার ফলে অনেক সময় বিষ প্রবেশের ফলে মানুষ মারা গেছে এমন নজির দুনিয়ায় অনেক।
আমাদের প্রিয় নবি (সাঃ) খাবার আগে এবং পরে হাত ধৌত করতে বলেছেন।
*    খাদ্য খাওয়ার আগে হাত ধোয়া ও কুলি করা (তিরমিযি)
*     উভয় হাত কব্জি পর্যন্ত ধোয়া (আবু দাউদ. তিরমিযি)
*    হাতে চর্বি লেগে থাকলে  (হাত ধোয়ার আগে) তা বাহুতে বা পায়ে মুছে নেয়া। (ইবনে মাজাহ)
*    খাদ্য খাওয়া শেষে আঙ্গুলসমূহ যথাক্রমে মধ্যমা, তর্জনী, বৃদ্ধা, অনামিকা ও কনিষ্ঠ আঙ্গুল চেটে খাওয়া। (তিরমিযি, সামায়েলে তিরমিযি)
*    খাদ্য খাওয়ার পর উভয় হাত ধোয়া। (তিরমিযি, আবু দাউদ)
*    সালমান ফারসী (রাযি.) থেকে বর্ণিত তিনি বলেন, আমি তাওরাত কিতাবে পড়েছি যে, খাওয়া দাওয়ার পর অজু করলে বরকত হয়। এ বিষয়ে আমি নবিজির সাথে আলাপ করলাম, নবিজি (সাঃ) বললেন, খাওয়ার আগে ও পরে অজু করলে আহারে বরকত হয়। (শামায়িলে তিরমিযি, তিরমিযি, আবু দাউদ, আহমাদ, হাকেম)
*    আনাস ইবনে মালিক (রাযি,) রাসুল সাঃ হতে নকল করেন, যে ব্যক্তি নিজ ঘরে বরকত বৃদ্ধি আকাঙ্খা করে সে যেন তার সামনে খাবার উপস্থিত হলে হাত ধুয়ে নেয় এবং তা তুলে নেওয়ার পরেও হাত ধুয়ে নেয়। (আখলাকুন নবি সাঃ, ইফাবা, হাদিস নং ৬৫৪, পৃষ্ঠা-৩০০, অক্টো.- ৯৪।)
*    আহমদ ইবনে মানী (রহ.) আবু হুরায়রা রাঃ, রাসুল সাঃ হতে বর্ণনা করেন, শয়তান অত্যন্ত অনুভুতি সম্পন্ন এবং খুবই লোলুপ। নিজেদের ব্যাপারে তোমরা একে ভয় করবে। হাতে চর্বির গন্ধ নিয়ে কেউ যদি রাত যাপন করে আর হাতের যদি কোন ক্ষতি হয় তবে সে যেন, নিজেকেই মালামত করে।(মানে সে যেন নিজেকেই এর দায়িত্ব নেয়।  (তিরমিযি) (খাদ্য খাওয়ার পরে যদি হাত ভালভাবে পরিস্কার না করা হয় তাহলে খাদ্যের গন্ধে পোকামাকড়, পিপড়া, ইদুর এসে দংশন করার সম্ভাবনা বেশি থাকে। অনেক সময় অনেকে নখকে উইপোকা কামড়ে চামরা তুলে নিয়েছে বলে অনেক ঘটনা আমরা দেখেছি। তাছাড়া সে খাদ্যে অনেক সময় এমন কোন স্থানে লেগে থাকে যেখান থেকে পঁচে আরও রোগজীবাণুর আখড়া তৈরি করে। আবার হাত ধোয়ার পরে কাপড়ে হাত মুছে নেয়াকেও ইসলাম সমর্থন করে।
*    আয়িশা (রাঃ) থেকে বর্ণিত। তিনি বলেন, রাসুল সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম বলেছেন, ‘দশটি জিনিস ফিতরাতের (মানুষের স্বাভাবিক ও ভারসাম্যপূর্ণ জীবন যাপন প্রণালী) অন্তর্ভূক্ত। ১. মোঁচ (গোঁফ) কেটে ফেলা / ছাঁটা, ২. দাড়ি বড় করা, ৩. মিসওয়াক করা, ৪. নাকে পানি দেয়া / পানি দ্বারা নাসা রন্ধ্র পরিষ্কার করা, ৫. হাত পায়ের নখ কাটা, ৬. (ওজু গোসলের সময়)আঙ্গুলের জোড় এবং গিরাসমূহ ধুয়ে ফেলা, ৭. বগলের চুল কাটা / বোগলের লোম উপড়িয়ে ফেলা, ৮. নাভী মন্ডলের (যৌনকেশ) চুল কাটা, ৯. (পানির দ্বারা) ইস্তেঞ্জা করা (অর্থাৎ পেশাব পায়খানার পর পানি দিয়ে পবিত্রতা হাসিল করা)। বর্ণনাকারী বলেন (রাবী যাকারিয়া (রাঃ) বলেন, হযরত মুসআব (রাঃ) বলেছেন) দশমটি আমি ভুলে গেছি। সম্ভবত সেটি হবে কুলি করা। (মিশকাত শরীফ-হাদিস নং ৩৫০, রিয়াদুস সালেহীন হাদিস নং ১২০৪, মুসলিম শরীফ-হাদিস নং ৩৫০, আবু দাউদ শরীফ-হাদিস নং ৫৩, সুনানু ইবনে মাজাহ- হাদিস নং ২৯৩)।

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ

Innovative education, Creativity, Practical and Social implications